Friday, December 23, 2016

এবার ফেসবুকে সরাসরি অডিও

ফেসবুক তাঁদের লাইভ সম্প্রচার ফিচারে একের পর এক বৈচিত্র্য নিয়ে আসছে। ব্যবহারকারীদের জন্য এবার ফেসবুকে যুক্ত হচ্ছে লাইভ অডিও। 


ফেসবুকে বই পড়া, সাক্ষাতকার কিংবা রেডিও অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের সুবিধা চালু করেছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম। সম্প্রতি ফেসবুক লাইভ অডিও নামে নতুন একটি ফিচার চালু করেছে। ফেসবুকের মিডিয়া পেজে এ সেবাটি চালুর ঘোষণা দেওয়া হয়।

ফেসবুকের পণ্য বিশেষঞ শির্লেই ইপ জানান, প্রকাশকরা অনেক সময় শুধুমাত্র কথা দিয়ে কোন ঘটনা বর্ননা করতে চান এবং তাঁদের জন্য হয়তো ভিডিওর চেয়ে অডিও বিষয়বস্তু বেশি উপযুক্ত। তিনি আরও বলেন, লাইভ ভিডিওর মতোই ফেসবুক ব্যবহারকারীদের নিউজ ফিডে নতুন লাইভ অডিও সহজে খুঁজে পাওয়া যাবে;শ্রোতারা অডিও সম্প্রচার সরাসরি শোনার পাশাপাশি লাইভ স্ট্রিমিং-এর সময় মতামত জানানো এবং অন্যদের সাথে শেয়ার করার সুযোগ পাবেন   

ফেসবুক জানায়, ২০ ডিসেম্বর থেকে চালু হওয়া লাইভ অডিও ফিচারটি আপাতত ফেসবুকের সহযোগী গণমাধ্যম প্রতিষ্ঠান বিবিসি, এলবিসি, প্রকাশনা সংস্থা হার্পার কলিন্স, লেখক অ্যাডাম গ্রান্ট ও ব্রিট বেন্নেট ব্যবহার করার সুযোগ পাচ্ছে। ২০১৭ সালে পর্যায়ক্রমে নতুন এ ফিচারটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।


উল্লেখ্য,ফেসবুক ২০১৫ সালের আগস্টে লাইভ ভিডিও সেবা চালু করে;ওই বছরেরই সেপ্টেম্বরে ফেসবুক নিয়ে আসে বহুল আলোচিত ৩৬০ ডিগ্রি ভিডিও। সর্বশেষ গত ১৩ ডিসেম্বর ফেসবুক ৩৬০ ডিগ্রি লাইভ ভিডিও স্ট্রিমিং ফিচার চালু করে। 

No comments:

Post a Comment