Tuesday, November 29, 2016

৩৬০ ডিগ্রী ভিডিও তৈরীর অ্যাপ

ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে অভিনব কায়দায় গল্প বলার কৌশল খুঁজছে বিশ্বের নামিদামি গণমাধ্যমগুলো। মোবাইল প্রযুক্তির কল্যাণে সংবাদকর্মীরা আজকাল ঘটনাস্থল থেকে এইচডি মানের ভিডিও ফুটেজ, অডিও ক্লিপ ও স্থির ছবি তোলাসহ গোটা সম্পাদনার কাজ শেষে তা নিউজরুমে পাঠাচ্ছেন। আর ভিজ্যুয়াল কনটেন্ট হিসেবে প্রথাগত ভিডিওচিত্রের গন্ডি থেকে বেরিয়ে একে আরও আকর্ষনীয় করে দর্শকদের কাছে পৌঁছে দিতে এখন নতুন আঙ্গিকে তৈরী হচ্ছে সোশ্যাল ভিডিও কিংবা ৩৬০ ডিগ্রী প্রযুক্তির ভিডিও। 


সাধারণ ব্যবহারকারীরা কিংবা মোবাইল সাংবাদিকরা এতদিন পর্যন্ত ‘বুবলি’ ও ‘এসফেয়ার’ নামে আইফোনের জন্য নির্মিত এই দুটি অ্যাপ ব্যবহার করে ৩৬০ ডিগ্রী ছবি তুলতে পারতেন; তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক মোবাইল ফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্মাতা প্যাপেরো আইএনসি ‘পাই’ নামে এমন একটি অ্যাপ প্রকাশ করেছে যার সাহায্যে কোন ধরণের বানিজ্যিক ৩৬০  ক্যামেরা যেমন স্যামসাংয় গিয়ার ৩৬০, রিকো থীটা এস কিংবা কোন প্রকার ভারচুয়াল রিয়েলিটি (ভিআর) যন্ত্রপাতি ছাড়াই ৩৬০ ডিগ্রী ভিডিওচিত্র তৈরী করতে পারবে। অ্যাপলের অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি নামিয়ে নেওয়া যাবে।

আইফোনে ব্যবহার উপযোগী পাই অ্যাপটি দিয়ে খুব সহজেই ৩৬০ ডিগ্রী ভিডিও বানানো যাবে। অ্যাপটির সহযোগি প্রতিষ্ঠান ইনস্টা ৩৬০-এর ন্যানো ক্যামেরা ব্যবহারের সুযোগ রয়েছে এতে। ব্যবহারকারী চাইলে অ্যাপটিতে সমর্থন করে এমন আরো কয়েকটি জনপ্রিয় ৩৬০ ডিগ্রী ক্যামেরা ব্যবহার করেও ভিডিও ধারণের কাজ করতে পারবেন। রেকর্ড করা ভিডিওতে বিশেষ আবহ বা স্পেশাল ইফেক্ট, শিরোনাম এবং ইমোজি ব্যবহারের সুবিধা নিতে পারবেন এ অ্যাপের সাহায্য। ভিডিওটি সঠিকভাবে সম্পাদনা শেষে তা ব্যবহারকারীর পাই অ্যাকাউন্ট ছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা যাবে। ছবি আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ্লিকেশন ইনস্টাগ্রামের আদলে নির্মিত এই অ্যাপের সাহায্যে অন্যসব ব্যবহারকারীদের তৈরী করা ৩৬০ ডিগ্রী ভিডিও কিংবা স্লাইস ক্লিপগুলো নিউজ ফিডে দেখা যাবে।       

খোঁজ নিয়ে যানা যায়, পাই অ্যাপটি সম্পর্কে প্রথম তথ্য দেয় নতুন প্রযুক্তিপণ্য ও সেবাবিষয়ক সাইট ‘প্রোডাক্ট হান্ট ডটকম’। তাছাড়া সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক সাংবাদিকতা বিষয়ক জনপ্রিয় একটি অনলাইন পোর্টালে বলা হয়, খুব সহজে ৩৬০ ডিগ্রী ভিডিও তৈরীর মাধ্যমে উদ্ভাবনী উপায়ে সংবাদ পরিবেশনায় পাই অ্যাপটি ইতিবাচক ভূমিকা রাখবে।  

তথ্যসূত্র :  www.pie.video

No comments:

Post a Comment